Menu

Category: একাদশ শ্রেণির সংস্কৃত

কৃপণঃ কপালী সারাংশ সরলার্থ সরল উচ্চারণ শব্দার্থ

কৃপণঃ কপালী : নাট্যকার শ্রীজীব ন্যায়তীর্থ (১৮৯৩–১৯৯২ খ্রি.) রচিত একটি প্রহসনধর্মী নাটক হলো কৃপণ কপালী। কৃপণঃ কপালী সারাংশ সরলার্থ সরল উচ্চারণ শব্দার্থ সরল-উচ্চারণ ও বাংলা অর্থ (একঃ কুক্কুরঃ পাদুকামুখো ধাবন্ নিষ্ক্রান্তঃ)  [একটা কুকুর জুতো মুখে নিয়ে দৌড়ে গেল] (ছত্রং কক্ষে নিধায় ধাবন্ নিষ্ক্রান্তঃ।)  [ছাতাটি ঘরে রেখে দৌড়ে বেরিয়ে গেলেন] (নেপথ্যে কুকুরশব্দঃ)  [নেপথ্যে কুকুরের শব্দ শোনা …

ক্ত ক্তবতু ক্ত্বা ল্যপ ক্তিন প্রত্যয়, একাদশ শ্রেণির সংস্কৃত প্রত্যয়

ক্ত ক্তবতু ক্ত্বা ল্যপ ক্তিন প্রত্যয় : নতুন শব্দ বা ধাতু তৈরিতে প্রত্যয়ের প্রয়োজন হয়। গুরুত্বপূর্ণ দুইধরনের প্রত্যয়ের মধ্যে অন্যতম হলো কৃৎ প্রত্যয়। একাদশ শ্রেণির প্রথম সেমেস্টার সিলেবাসভুক্ত “ক্ত ক্তবতু ক্ত্বা ল্যপ ক্তিন” এই পাঁচটি প্রত্যয় কৃৎ প্রত্যয়। এই প্রত্যয় যোগে কৃদন্ত শব্দ গঠিত হয়। ক্ত ক্তবতু ক্ত্বা ল্যপ ক্তিন প্রত্যয় ক্ত প্রত্যয়  (‘ক্‌’ ইৎ …

ধাতুরূপ ভূ গম্‌ কৃ পূজ্‌, একাদশ শ্রেণির সংস্কৃত

ধাতুরূপ ভূ গম্‌ কৃ পূজ্‌, একাদশ শ্রেণির সংস্কৃত : একাদশ শ্রেণির সংস্কৃত প্রথম সেমেস্টারের সিলেবাসে ধাতুরূপের তিনটি ল-কার (লট্‌-লঙ্‌-লৃট্‌) রাখা হয়েছে। এই পোস্টে ধাতুগুলির উল্লিখিত তিনটি ল-কার সন্নিবেশিত হলো। ভূ, গম্‌, কৃ ও পূজ্‌ ধাতুর পরস্মৈপদী রূপ এখানে দেওয়া হয়েছে। ধাতুরূপ ভূ, গম্‌, কৃ, পূজ্‌, একাদশ শ্রেণির সংস্কৃত ভূ – ধাতু (অর্থ – হওয়া) ভূ …

একাদশ 1ম সেমেস্টার সংস্কৃত মডেল প্রশ্ন সেট, Class 11 Bengali 1st Semester

একাদশ 1ম সেমেস্টার সংস্কৃত মডেল প্রশ্ন সেট : একাদশ শ্রেণির সংস্কৃত বিষয়ের মডেল প্রশ্নের সেট নিয়ে নিয়মিত পোস্ট হবে কয়েকটি পর্বে। একাদশ শ্রেণির প্রতিটি বিষয়ের থেকেই প্রশ্ন নির্বাচন করা হয়েছে। তোমরা এগুলি অনুশীলন করলে অবশ্যই উপকৃত হবে আশা করি। একাদশ 1ম সেমেস্টার সংস্কৃত মডেল প্রশ্ন সেট, Class 11 Bengali 1st Semester নমুনা প্রশ্ন সেট ১ …

একাদশ শ্রেণির সংস্কৃত সিলেবাস, Class 11 XI Sanskrit Syllabus, 2024

একাদশ শ্রেণির সংস্কৃত সিলেবাস একাদশ শ্রেণির নতুন সেমেস্টার পদ্ধতিতে যে সিলেবাস নির্মিত হয়েছে, তা এখানে দেওয়া হল। সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের আলোচনা “দেখ” অংশে লিংক আকারে দেওয়া হল। একাদশ শ্রেণির সংস্কৃত প্রথম সেমেস্টার সিলেবাস, 1st Semester টপিক নম্বর বিভাজন লিংক [গদ্য] উপমন্যুকথা ১*৫ দেখ [পদ্য] বর্ষাবর্ণনম্‌ ১*৫ দেখ [দৃশ্যকাব্য] কৃপণঃকপালী ১*৫ দেখ [ব্যাকরণ] সন্ধি ১*৩১*৩ দেখ …

উপমন্যুকথা, সারাংশ, সরলার্থ, সরল উচ্চারণ, শব্দার্থ

উপমন্যুকথা, সারাংশ, সরলার্থ, সরল উচ্চারণ, শব্দার্থ

উপমন্যুকথা : একাদশ শ্রেণির সংস্কৃত বিষয়ের প্রথম সেমেস্টারের সিলেবাস-এ মহাভারতের ‘উপমন্যুকথা’ অংশটি পাঠ্য রচনা হিসেবে গৃহীত হয়েছে। উপমন্যুকথা : সারাংশ, সরলার্থ, সরল উচ্চারণ, শব্দার্থ উপমন্যুকথা-র গল্পাংশ আয়োদ ধৌম্য আর এক শিষ্য উপমন্যুকে আদেশ দিলেন, বৎস, তুমি আমার গো রক্ষা কর। উপমন্য প্রত্যহ গরু চরিয়ে সন্ধ্যায় ফিরে এসে গুরুকে প্রণাম করতে লাগলেন। একদিন গুরু জিজ্ঞাসা করলেন, …

রামায়ণ নমুনা প্রশ্ন সেট

রামায়ণ নমুনা প্রশ্ন সেট

একাদশ শ্রেণি সংস্কৃত সাহিত্যের ইতিহাস : রামায়ণ নমুনা প্রশ্ন সেট, Class XI 11 Sanskrit Ramayan Sample Question Set রামায়ণ নমুনা প্রশ্ন সেট ১ ১) ‘রামায়ণ’ কী জাতীয় রচনা—কাব্য/ নাটক/ প্রকরণ/ মহাকাব্য। ২) রামায়ণের কাণ্ড সংখ্যা—৬/ ৭/ ৫/ ১০টি। ৩) রামায়ণের কাহিনি—সীতাকেন্দ্রিক/ রামকেন্দ্রিক/ রাবণকেন্দ্রিক/ বাল্মীকিকেন্দ্রিক। ৪) ‘রামায়ণ’ পদের ‘অয়ন’ শব্দের অর্থ—চোখ/ নয়ন/ লোচন/ যাত্রা। ৫) এগুলির …

এককার্যাবেবাম – এই কথাটি ব্যাখ্যা করো

একাদশ শ্রেণির পাঠ্য একটি গল্প হল ব্রাহ্মণচৌরপিশাচকথা, বিষ্ণুশর্মা রচিত পঞ্চতন্ত্রের অন্তর্গত। এই গল্পের নীতিকথা হলো : দুই শত্রু বিবাদ করলে তৃতীয় পক্ষের উপকার সাধন হয়। যাইহোক, এই গল্প থেকে একটি উল্লেখযোগ্য রচনাধর্মী প্রশ্নের নমুনা উত্তর এখানে দেওয়া হলো। এককার্যাবেবাম – এই কথাটি ব্যাখ্যা করো প্রসঙ্গ : বিষ্ণুশর্মা প্রণীত “ব্রাহ্মণচৌরপিশাচকথা” গল্পে চোর ও ব্রহ্মরাক্ষসের কথোপকথনকালে চোরের …

ব্রহ্মরাক্ষস ও চোরের কথোপকথনের বর্ণনা দাও

একাদশ শ্রেণির পাঠ্য একটি গল্প হল ব্রাহ্মণচৌরপিশাচকথা, বিষ্ণুশর্মা রচিত পঞ্চতন্ত্রের অন্তর্গত। এই গল্পের নীতিকথা হলো : দুই শত্রু বিবাদ করলে তৃতীয় পক্ষের উপকার সাধন হয়। যাইহোক, এই গল্প থেকে একটি উল্লেখযোগ্য রচনাধর্মী প্রশ্নের নমুনা উত্তর এখানে দেওয়া হলো। ব্রহ্মরাক্ষস ও চোরের কথোপকথনের বর্ণনা দাও নমুনা ১ সূচনা : বিষ্ণুশর্মা বিরচিত ‘পঞ্চতন্ত্রে’র ‘কাকোলুকীয়’ নামক তন্ত্রের অন্তর্গত …

শত্রবোহপি হিতায়ৈব বিবদন্ত পরস্পরম তাৎপর্য

শত্রবোহপি হিতায়ৈব বিবদন্ত পরস্পরম তাৎপর্য (প্রশ্ন) “शत्रवोऽपि हितायैव विवदन्तः परस्परम्”–উৎস নির্দেশ করো। শ্লোকটির তাৎপর্য বিশ্লেষণ করো। ভূমিকা আলোচ্য অংশটি বিষ্ণুশর্মা বিরচিত ‘পঞ্চতন্ত্রে’র ‘কাকোলুকীয়’ নামক তন্ত্রের অন্তর্গত ‘ব্রাক্ষ্মণচৌরপিশাচকথা’ নামক গল্প থেকে নেওয়া হয়েছে। তাৎপর্য বিশ্লেষণ দ্রোণ নামক কোনো এক দরিদ্র ব্রাহ্মণকে কোনো একজন যজমান দয়াপরবশ হয়ে দুটি বাছুর দান করেছিল। সেই বাছুর দুটিকে দ্রোণ লোকের কাছে …

error: Content is protected !!