HS Sanskrit Suggestion 2025 : দ্বাদশ শ্রেণির সংস্কৃত বিষয়ের সাজেশান ২০২৫ । উচ্চমাধ্যমিক সংস্কৃত এর গুরুত্বপূর্ণ প্রশ্নের সংকলন।
HS Sanskrit Suggestion 2025, উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশান ২০২৫
গদ্যাংশ [একটি লিখতে হয়]
- ‘বনগতা গুহা’ গল্পাংশটির বিষয়বস্তু লেখ। অথবা, ‘বনগতা গুহা’-এর নামকরণ।
- গুহার দরজা বন্ধ হওয়ার পর কী কী ঘটেছিল?
- অলিপর্বার চরিত্র অথবা কশ্যপ ও অলিপর্বার আর্থিক অবস্থার পরিচয়।
- আর্যাবর্তের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- আর্যাবর্ত ও স্বর্গের মধ্যে যে তুলনা করা হয়েছে তার পরিচয়।
- আর্যাবর্তের প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও।
পদ্যাংশ [একটি লিখতে হয়]
- গঙ্গার মাহাত্ম্য বর্ণনা কর। অথবা, গঙ্গার যে বর্ণনা আছে তার পরিচয় দাও। অথবা, ‘গঙ্গাস্তোত্রম্’-এর নামকরণের সার্থকতা।
- ভীষ্মজননী, মুনিবরকন্যা, ভাগীরথী, শঙ্করমৌলিবিহারিণি – গঙ্গার এইরূপ নামের তাৎপর্য।
- কবি দেবী গঙ্গার কাছে যে আন্তরিক প্রার্থনাগুলি জানিয়েছেন তা লিপিবদ্ধ করো।
- কর্মযোগ পাঠ্যাংশের সারমর্ম লেখ।
- কর্মযোগ পাঠ্যাংশে মিথ্যাচারী’র প্রসঙ্গে যা বলা হয়েছে তা লেখ।
- শ্রেষ্ঠ ব্যাক্তির আচরণ প্রসঙ্গে ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে কী কী উপদেশ দিয়েছেন?
- “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ” – উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
নাট্যাংশ [একটি লিখতে হয়]
- কৌমুদীর চরিত্র
- বাসন্তিকস্বপ্নম্’ নাট্যাংশের নামকরণ
- রাজা ও কৌমুদীর কথোপকথন
- ইন্দ্রলেখা ও ইন্দ্রবর্মার কথোপকথন অথবা, নাট্যাংশের প্রথম তিনটি শ্লোকের তাৎপর্য অথবা, কলকলেখার সঙ্গে বিবাহ প্রসঙ্গে ইন্দ্রবর্মার আবেগের বর্ণনা
- “এষ এব নিশ্চয়ঃ অস্যা মন্দভাগিন্যাঃ” – উক্তিটি কার? তাঁর নিশ্চয়টি কী? নিজেকে মন্দভাগিনী বলেছে কেন?
সাহিত্যের ইতিহাস [একটি লিখতে হয়]
- শূদ্রক ও মৃচ্ছকটিকম
- ভাস ও স্বপনবাসবদত্তম
- কালিদাস ও নাটক
- কালিদাস ও মেঘদূত
- প্রাচীনভারতে জ্যোতির্বিজ্ঞান (আর্যভট্ট + বরাহমিহির)
- প্রাচীনভারতের গণিতচর্চা ও জ্যোতির্বিদ্যা
ভাবসম্প্রসারণ [একটি লিখতে হয়]
- “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ।”
- ইন্দ্রিয়ার্থান্ বিমূঢ়াত্মা মিথ্যাচারঃ স উচ্যতে
- “অসক্ত হ্যাচরন কর্ম পরমাপ্নোতি পুরুষঃ
- ত্বমসি গতির্মম খলু সংসারে
- পুনরপি জঠরে সোহপি ন জাতঃ
- ভীষ্মজননি হে মুনিবরকন্যে
ভাষাতত্ত্ব [একটি লিখতে হয়]
- ইন্দো-ইউরোপীয় ভাষারগোষ্ঠীর পরিচয়
- আর্যভাষার বিভিন্ন স্তর সম্বন্ধে লেখ
- কেন্তুম ও সতম্ গুচ্ছের পরিচয়
- ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীতে সংস্কৃত বা প্রাচীন ভারতীয় স্থান
কারক ও বিভক্তি [৩টি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
সমাস [২টি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
শব্দযুগলের অর্থ পার্থক্য [২টি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
এককথায় প্রকাশ [৩টি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
পরিনিষ্ঠিত রূপ [৩টি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
সংস্কৃতে অনুবাদ [একটি লিখতে হয়]
- যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর
অনুচ্ছেদ রচনা [একটি লিখতে হয়]
- বিবেকানন্দঃ
- রবীন্দ্রনাথঃ
- বিদ্যাসাগরঃ
- রামায়ণম্
- উৎসবঃ
- অস্মাকম্ বিদ্যালয়
- মহাভারতম্
- মম জীবনে স্মরণীয় দিবস
- মম প্রিয়ঃ কবিঃ
- দুরদর্শনস্য প্রভাব
- মম দেশঃ
- অন্তর্জালম্
- ছাত্রজীবনম্
- তব প্রিয় ঋতু