HS Sanskrit Suggestion 2025, উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশান ২০২৫

HS Sanskrit Suggestion 2025 : দ্বাদশ শ্রেণির সংস্কৃত বিষয়ের সাজেশান ২০২৫ । উচ্চমাধ্যমিক সংস্কৃত এর গুরুত্বপূর্ণ প্রশ্নের সংকলন।

HS Sanskrit Suggestion 2025, উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশান ২০২৫


গদ্যাংশ [একটি লিখতে হয়]

  • ‘বনগতা গুহা’ গল্পাংশটির বিষয়বস্তু লেখ। অথবা, ‘বনগতা গুহা’-এর নামকরণ।
  • গুহার দরজা বন্ধ হওয়ার পর কী কী ঘটেছিল?
  • অলিপর্বার চরিত্র অথবা কশ্যপ ও অলিপর্বার আর্থিক অবস্থার পরিচয়।
  • আর্যাবর্তের সংক্ষিপ্ত পরিচয় দাও।
  • আর্যাবর্ত ও স্বর্গের মধ্যে যে তুলনা করা হয়েছে তার পরিচয়।
  • আর্যাবর্তের প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও। 

পদ্যাংশ [একটি লিখতে হয়]

  • গঙ্গার মাহাত্ম্য বর্ণনা কর। অথবা, গঙ্গার যে বর্ণনা আছে তার পরিচয় দাও। অথবা, ‘গঙ্গাস্তোত্রম্‌’-এর নামকরণের সার্থকতা।
  • ভীষ্মজননী, মুনিবরকন্যা, ভাগীরথী, শঙ্করমৌলিবিহারিণি – গঙ্গার এইরূপ নামের তাৎপর্য।
  • কবি দেবী গঙ্গার কাছে যে আন্তরিক প্রার্থনাগুলি জানিয়েছেন তা লিপিবদ্ধ করো। 
  • কর্মযোগ পাঠ্যাংশের সারমর্ম লেখ।
  • কর্মযোগ পাঠ্যাংশে মিথ্যাচারী’র প্রসঙ্গে যা বলা হয়েছে তা লেখ।
  • শ্রেষ্ঠ ব্যাক্তির আচরণ প্রসঙ্গে ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে কী কী উপদেশ দিয়েছেন?
  • “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ” – উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।

নাট্যাংশ [একটি লিখতে হয়]

  • কৌমুদীর চরিত্র
  • বাসন্তিকস্বপ্নম্‌’ নাট্যাংশের নামকরণ
  • রাজা ও কৌমুদীর কথোপকথন
  • ইন্দ্রলেখা ও ইন্দ্রবর্মার কথোপকথন অথবা, নাট্যাংশের প্রথম তিনটি শ্লোকের তাৎপর্য অথবা, কলকলেখার সঙ্গে বিবাহ প্রসঙ্গে ইন্দ্রবর্মার আবেগের বর্ণনা
  • “এষ এব নিশ্চয়ঃ অস্যা মন্দভাগিন্যাঃ” – উক্তিটি কার? তাঁর নিশ্চয়টি কী? নিজেকে মন্দভাগিনী বলেছে কেন? 

সাহিত্যের ইতিহাস [একটি লিখতে হয়]

ভাবসম্প্রসারণ [একটি লিখতে হয়]

  • “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ।”
  •  ইন্দ্রিয়ার্থান্ বিমূঢ়াত্মা মিথ্যাচারঃ স উচ্যতে
  • “অসক্ত হ্যাচরন কর্ম পরমাপ্নোতি পুরুষঃ
  • ত্বমসি গতির্মম খলু সংসারে
  • পুনরপি জঠরে সোহপি ন জাতঃ
  • ভীষ্মজননি হে মুনিবরকন্যে

ভাষাতত্ত্ব [একটি লিখতে হয়]

  • ইন্দো-ইউরোপীয় ভাষারগোষ্ঠীর পরিচয়
  • আর্যভাষার বিভিন্ন স্তর সম্বন্ধে লেখ
  • কেন্তুম ও সতম্‌ গুচ্ছের পরিচয়
  • ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীতে সংস্কৃত বা প্রাচীন ভারতীয় স্থান

কারক ও বিভক্তি [৩টি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

সমাস [২টি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

শব্দযুগলের অর্থ পার্থক্য [২টি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

এককথায় প্রকাশ [৩টি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

পরিনিষ্ঠিত রূপ [৩টি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

সংস্কৃতে অনুবাদ [একটি লিখতে হয়]

  • যেগুলি দেওয়া হয়েছে তা অনুশীলন কর

অনুচ্ছেদ রচনা [একটি লিখতে হয়]

  • বিবেকানন্দঃ
  • রবীন্দ্রনাথঃ
  • বিদ্যাসাগরঃ
  • রামায়ণম্‌
  • উৎসবঃ
  • অস্মাকম্‌ বিদ্যালয়
  • মহাভারতম্‌
  • মম জীবনে স্মরণীয় দিবস
  • মম প্রিয়ঃ কবিঃ
  • দুরদর্শনস্য প্রভাব
  • মম দেশঃ
  • অন্তর্জালম্‌
  • ছাত্রজীবনম্‌
  • তব প্রিয় ঋতু


আরো পড়ুন :  গঙ্গাস্তোত্রম্‌ বাংলা অর্থ, শব্দার্থ, 10টি শ্লোক

Leave a Comment

error: Content is protected !!