WB HS History Suggestion 2025 উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির ইতিহাস সাজেশান ২০২৫

WB HS History Suggestion 2025 : উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির ইতিহাস সাজেশান ২০২৫ আলোচনা করা হলো।

এখানে শুধুমাত্র রচনাধর্মী প্রশ্নের সাজেশান দেওয়া হলো।

WB HS History Suggestion 2025

উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির ইতিহাস সাজেশান ২০২৫


প্রথম অধ্যায় : অতীত স্মরণ

  1. অতীতকে স্মরণ করার ক্ষেত্রে মিথ ও স্মৃতিকথার ভূমিকা লেখ। 
  2. ঔপনিবেশিক শাসনকালে ভারতে দেশীয় ইতিহাসচর্চার অগ্রগতির পরিচয় দাও।
  3. জাদুঘরের সংজ্ঞা দাও। জাদুঘরের উদ্দেশ্য, কার্যাবলি, গুরুত্ব আলোচনা কর। [অথবা] জাদুঘর বলতে কী বোঝো? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা কর।
  4. বিভিন্ন প্রকার জাদুঘরের পরিচয় দাও। [অথবা] জাদুঘরের প্রকারভেদ আলোচনা কর।

দ্বিতীয় অধ্যায় : ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদের প্রসার

  1. সাম্রাজ্যবাদ সম্পর্কে হবসন-লেনিন তত্ত্ব আলোচনা কর।
  2. ঔপনিবেশিক সমাজে জাতিগত প্রশ্ন ও তার প্রভাব আলোচনা কর।
  3. সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের সম্পর্ক নির্ণয় কর।
  4. সাম্রাজ্যবাদ বলতে কী বোঝো? সাম্রাজ্যবাদের উদ্ভবের কারণগুলি লেখ।

তৃতীয় অধ্যায় : ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি

  1. পলাশির যুদ্ধ ও বক্সারের যুদ্ধের ফলাফলের তুলনামূলক আলোচনা কর।
  2. ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও প্রভাব আলোচনা কর।
  3. ভারতে অবশিল্পায়নের কারণ ও ফলাফল ব্যাখ্যা কর।
  4. কোম্পানির আমলে ভারতের ভূমিরাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত বিবরণ দাও।
  5. ১৭৭৩ সালের রেগুলেটিং অ্যাক্ট আইনের শর্ত ও এই আইনের মূল্যায়ন করো।
  6. চিনের ওপর আরোপিত বিভিন্ন অসম চুক্তির পরিচয় দাও।
আরো পড়ুন :  দ্বাদশ শ্রেণির ইতিহাস Class 12 History

চতুর্থ অধ্যায় : সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া 

  1. চিনের ৪-মে আন্দোলনের কারণ ও প্রভাব আলোচনা কর।
  2. ব্রিটিশ ভারতে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের আন্দোলনের পরিচয় দাও।
  3. বাংলায় নবজাগরণের প্রকৃতি আলোচনা কর। এর সীমাবদ্ধতা দেখাও।
  4. সমাজসংস্কারক হিসেবে রামমোহন রায়ের অবদান লেখ।
  5. আলিগড় আন্দোলনে সৈয়দ আহমেদ খানের অবদান লেখ।

পঞ্চম অধ্যায় : ঔপনিবেশিক ভারতের শাসন 

  1. ১৯০৯ সালের মর্লে-মিন্টো সংস্কার আইনের বৈশিষ্ট্য ও গুরুত্ব আলোচনা করো। 
  2. ১৯১৯ সালের মন্টেগু চেমসফোর্ড সংস্কারের বৈশিষ্ট্য গুলি লেখ। এই আইনের ত্রুটিগুলি আলোচনা কর।
  3. জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রেক্ষাপট কী ছিল? এই ঘটনার গুরুত্ব কী ছিল?
  4. পঞ্চাশের মন্বন্তরের কারণগুলি লেখ। এর ফলাফল কী ছিল?
  5. দক্ষিণ ভারতে মন্দিরে প্রবেশ সংক্রান্ত ঘটনাকে কেন্দ্র করে গড়ে ওঠা আন্দোলনের পরিচয় দাও।
  6. লখনউ চুক্তি শর্ত ও গুরুত্ব আলোচনা করো।
  7. বিভাজন ও শাসন নীতি কী? ব্রিটিশ শাসনে এই নীতির কার্যকারিতা সম্পর্কে লেখ।
  8. মিরাট ষড়যন্ত্র মামলার কারণ কী ছিল? এর প্রভাব ও ফলাফল লেখো।
  9. রাওলাট আইনের উদ্দেশ্য কী ছিল? গান্ধিজি কেন এই আইনের বিরোধিতা করেছিলেন?
আরো পড়ুন :  HS Political Science Suggestion 2025, উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান সাজেশান ২০২৫

ষষ্ঠ অধ্যায় : দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও উপনিবেশসমূহ 

  1. ১৯৪২ খ্রিস্টাব্দের ভারত ছাড়ো আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
  2. মাউন্টব্যাটেন পরিকল্পনা কী? এই পরিকল্পনার ফল কী হয়েছিল?
  3. ‘এশিয়াবাসীদের জন্য এশিয়ানীতি’ – জাপানের এই নীতি গ্রহণের প্রেক্ষাপট আলোচনা কর।
  4. মন্ত্রী মিশনের পরিকল্পনা কী ছিল? এর ত্রুটি ও গুরুত্ব লেখ।
  5. ভারতের স্বাধীনতা সংগ্রামে সুভাষচন্দ্র বসুর অবদান লেখ।
  6. ইন্দোনেশিয়ার জাতীয়তাবাদী আন্দোলনের পরিচয় দাও।

সপ্তম অধ্যায় : ঠান্ডা লড়াইয়ের যুগ 

  1. ঠান্ডা লড়াই বলতে কী বোঝায়? এর সম্পর্কে আলোচনা কর।
  2. ট্রুম্যান নীতি ও মার্শাল পরিকল্পনার পরিচয় দাও।
  3. জোটনিরপেক্ষ নীতি কী? এর উদ্দেশ্য ও গুরুত্ব আলোচনা কর।
  4. কোরীয় যুদ্ধের ফলাফল ও তাৎপর্য আলোচনা কর।
  5. সুয়েজ সংকটের ফলাফল উল্লেখ করো। সুয়েজ সংকটে ভারত কীরূপ ভূমিকা পালন করেছিল?
আরো পড়ুন :  Class 12 Suggestions, উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণির সাজেশান

অষ্টম অধ্যায় : অব-উপনিবেশীকরণ 

  1. অব-উপনিবেশীকরণ বলতে কী বোঝায়? এর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক তাৎপর্য লেখ।
  2. স্বাধীন ভারতের প্রথম তিনটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য ও গুরুত্ব লেখ।


দ্বাদশ শ্রেণির অন্য বিষয়ের সাজেশান

Leave a Comment

error: Content is protected !!